Holinex-Academy-logo-png-for-website-Blue-and-red

আপনার  ব্যবসায়িক প্রোফাইল গুগলে অপ্টিমাইজ করুনঃ  হলিনেক্স  ডিজিটাল এর ধাপে ধাপে গাইড

Google-My-Busienss-setup-and-Optimization-Image-for-the-blog-cover-Image

অর্গানিক মার্কেটিং এর সফলতার জন্য বর্তমানে , আপনার গুগল মাই বিজনেস (জি. এম. বি) প্রোফাইল স্থানীয় ব্যবসার জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফরম হিসাবে সাহায্য করতে পারে।   অনলাইনে উপস্থিতি বাড়ানোর এবং গ্রাহকের ব্যস্ততা বাড়ানোর ক্ষেত্রে একটি ভাল-অপ্টিমাইজড জিএমবি প্রোফাইলের শক্তি য়াপনার ও বোঝা উচিত।  আপনার গুগল মাই বিজনেস প্রোফাইল অপ্টিমাইজ করার জন্য আমাদের ধাপে ধাপে গাইড দিয়ে আপনার ব্যবসার সম্পূর্ণ সম্ভাবনা আনলক করার যাত্রায় আমাদের সাথে যোগ দিন।-

পদক্ষেপ ১: আপনার ব্যবসার গুরুত্ব দাবি করুন এবং যাচাই করুনঃ

গুগল মাই বিজনেসে আপনার ব্যবসার আইডি ক্রিয়েট করা,  দাবি করা এবং যাচাই করা একটি শক্তিশালী অনলাইন উপস্থিতি প্রতিষ্ঠার জন্য প্রাথমিক পদক্ষেপ। জিএমবি আইডির মালিকানা ছাড়া, আপনি ভুল তথ্য প্রদর্শিত হওয়ার ঝুঁকিতে থাকবেন, যার ফলে সুযোগ হাতছাড়া হয় এবং গ্রাহকদের মধ্যে সম্ভাব্য বিভ্রান্তি দেখা দেয়।

প্রক্রিয়াঃ

  • আপনার জি. এম. বি অ্যাকাউন্টে প্রবেশ করুনঃ আপনার গুগল অ্যাকাউন্টে লগ ইন করুন এবং গুগল মাই বিজনেস-এ যান।
  • আপনার ব্যবসা খুঁজে বের করুনঃ আপনার ব্যবসার নাম ও ঠিকানা ব্যবহার করে অনুসন্ধান করুন। যদি এটি ইতিমধ্যে তালিকাভুক্ত থাকে, তবে এটি দাবি (Claim) করুন। যদি না হয়, তাহলে আপনার ব্যবসা যুক্ত করার জন্য পদক্ষেপগুলি অনুসরণ করুন।
  • ভেরিফিকেশনঃ গুগল যোগ্য ব্যবসায়ের জন্য পোস্টকার্ড, ফোন কল, ইমেল বা তাত্ক্ষণিক যাচাইকরণের মতো বিভিন্ন যাচাইকরণ পদ্ধতি ব্যবহার করে। প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে প্রদত্ত নির্দেশাবলী অনুসরণ করুন।
  • হলিনেক্স  ডিজিটাল-এর নির্দেশনাঃ আমাদের বিশেষজ্ঞরা আপনাকে পুরো প্রক্রিয়াটি পরিচালনা করে, নিশ্চিত করে যে প্রদত্ত তথ্যটি সঠিক এবং যাচাইকরণ প্রক্রিয়াটি নির্বিঘ্নে সম্পন্ন হয়েছে। আপনার ব্যবসায়িক তথ্যে কোনও অসঙ্গতি এড়াতে শুরু থেকেই আপনার অনলাইন উপস্থিতি নিয়ন্ত্রণ করার উপর জোর দেওয়া হয়।

পদক্ষেপ ২: একটি  সুন্দর ব্যবসায়িক বর্ণনা তৈরি করুনঃ

একটি সুবিন্যস্ত ব্যবসায়িক বিবরণ সম্ভাব্য গ্রাহকদের কাছে আপনার ব্যবসার পরিচিতি হিসাবে কাজ করে। এটি কেবল প্রয়োজনীয় তথ্যই প্রদান করবে না বরং আপনার দর্শকদের আগ্রহ ধরার জন্য যথেষ্ট আকর্ষকও হবে।

দিক নির্দেশনাঃ

  • আপনার শ্রোতাদের বুঝুনঃ আপনার লক্ষ্য দর্শকদের চিহ্নিত করুন এবং তাদের চাহিদা ও আগ্রহের সঙ্গে সামঞ্জস্য রেখে আপনার বিবরণ তৈরি করুন।
  • প্রাকৃতিকভাবে কীওয়ার্ডগুলি অন্তর্ভুক্ত করুনঃ স্থানীয় অনুসন্ধানগুলিতে এর দৃশ্যমানতা বাড়াতে আপনার বর্ণনায় প্রাসঙ্গিক কীওয়ার্ড ব্যবহার করুন। যাইহোক, পঠনযোগ্যতা বজায় রাখতে স্বাভাবিকভাবেই এই কীওয়ার্ডগুলিকে সংহত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • ইউনিক সেলিং পয়েন্ট (ইউএসপি) হাইলাইট করুন আপনার ব্যবসাকে কী আলাদা করে তা দেখান। এটি ব্যতিক্রমী পরিষেবা, অনন্য পণ্য বা আকর্ষণীয় গল্প যাই হোক না কেন, নিশ্চিত করুন যে এটি কার্যকরভাবে যোগাযোগ করা হয়েছে।
  • হলিনেক্স  ডিজিটাল-এর অন্তর্দৃষ্টিঃ আমরা এমন একটি ব্যবসায়িক বিবরণ তৈরি করার বিষয়ে গভীর অন্তর্দৃষ্টি ও গবেষনা করে থাকি।  যা আপনার সম্ভাব্য গ্রাহকদের কেবল অবহিতই করে না বরং আকৃষ্ট এবং মুগ্ধও করে। আমাদের পরামর্শগুলির মধ্যে রয়েছে তথ্যমূলক বিষয়বস্তু এবং আকর্ষণীয় গল্প বলার মধ্যে ভারসাম্য বজায় রাখা, যাতে আপনার জি. এম. বি প্রোফাইল স্থানীয় অনুসন্ধানগুলিতে (Local Search) ইতিবাচক ভূমিকা রাখবে।

পদক্ষেপ ৩: সঠিক ক্যাটাগরী বেছে নিনঃ

উপযুক্ত  ক্যাটাগরী  নির্বাচন করা গুগলকে আপনার ব্যবসা বুঝতে সাহায্য করে এবং স্থানীয় অনুসন্ধান ফলাফলগুলিতে এর নির্ভুল  নির্ভুল ভাবে আপনার ব্যবসাকে উপস্থাপন করে। এটি সরাসরি আপনার ব্যবসার অন্তর্ভুক্ত অনুসন্ধানের ধরনগুলিকে প্রভাবিত করে।

দিকনির্দেশনাঃ

  • প্রাসঙ্গিক ক্যাটাগরী  নিয়ে গবেষণা করুনঃ  আপনি এখানে ইচ্ছা করলেও নিজের মতো করে কোন ক্যাটাগরী ক্রিয়েট করতে পারবেন না। সেজন্য গুলের সাজেস্টেস্ট ক্যাটাগরী থেকে  অন্বেষণ করুন এবং আপনার ব্যবসার সবচেয়ে ভাল প্রতিনিধিত্ব করে এমন ক্যাটাগরী বেছে নিন।
  • প্রাথমিক ও মাধ্যমিক বিভাগঃ এমন একটি প্রাথমিক ক্যাটাগরী  নির্বাচন করুন যা আপনার ব্যবসা এবং মাধ্যমিক ক্যাটাগরী গুলিকে নিবিড়ভাবে বর্ণনা করে অতিরিক্ত প্রসঙ্গ প্রদান করে।
  • সুনির্দিষ্ট থাকুনঃ ক্যাটাগরী গুলি বেছে নেওয়ার সময় যতটা সম্ভব সুনির্দিষ্ট থাকুন। এটি নিশ্চিত করে যে আপনার ব্যবসা অত্যন্ত প্রাসঙ্গিক অনুসন্ধানগুলিতে প্রদর্শিত হবে।
  • হলিনেক্স  ডিজিটাল-এর ধাপে ধাপে গাইডঃ স্থানীয় অনুসন্ধান ফলাফলগুলিতে আপনার দৃশ্যমানতার উপর প্রতিটি পছন্দের প্রভাব ব্যাখ্যা করে আমাদের বিস্তৃত গাইড আপনাকে ক্যাটাগরী গুলি নির্বাচন করার প্রক্রিয়াটির মধ্য দিয়ে নিয়ে যায়। আমরা আপনাকে আপনার জি. এম. বি প্রোফাইলে সর্বোত্তম ফলাফলের জন্য ক্যাটাগরী  নির্বাচনের সূক্ষ্মতা বুঝতে সাহায্য করি।

এই পদক্ষেপগুলি কার্যকরভাবে কার্যকর হলে, একটি শক্তিশালী গুগল মাই বিজনেস প্রোফাইলের ভিত্তি স্থাপন করে যা আপনার অনলাইন দৃশ্যমানতা বাড়ায় এবং আপনার ব্যবসার প্রতি সঠিক দর্শকদের আকর্ষণ করে।

পদক্ষেপ ৪: ব্যবসার সময় এবং যোগাযোগের তথ্যের গুরুত্বকে অনুকূল করুনঃ

সম্ভাব্য গ্রাহকদের একটি বিরামবিহীন অভিজ্ঞতা প্রদানের জন্য সঠিক ব্যবসায়িক সময় এবং যোগাযোগের তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি নিশ্চিত করে যে তারা সহজেই আপনার কাছে পৌঁছতে পারে এবং জানতে পারে যে আপনার ব্যবসা কখন পরিষেবার জন্য উন্মুক্ত।

দিকনির্দেশনাঃ

  • নিয়মিত ব্যবসার সময় আপডেট করুনঃ আপনার ব্যবসার সময় আপডেট রাখুন, বিশেষ করে ছুটির দিনে বা বিশেষ অনুষ্ঠানে।
  • একাধিক যোগাযোগের বিকল্প প্রদান করুনঃ ফোন নম্বর, ইমেল ঠিকানা এবং আপনার ব্যবসায়িক ওয়েবসাইট অন্তর্ভুক্ত করুন। এটি গ্রাহকদের কাছে পৌঁছানোর একাধিক উপায় দেয়।
  • হলিনেক্স  ডিজিটাল-এর বিশেষজ্ঞ নির্দেশিকাঃ নির্ভুলতা এবং নিয়মিত আপডেটের গুরুত্বের উপর জোর দিয়ে আমাদের টিম আপনাকে এই বিবরণগুলি অপ্টিমাইজ করার জন্য গাইড করে। আমরা নিশ্চিত করি যে সম্ভাব্য গ্রাহকদের কাছে আপনার ব্যবসার সঙ্গে মসৃণ যোগাযোগের জন্য প্রয়োজনীয় তথ্য রয়েছে।

পদক্ষেপ ৫: উচ্চ-মানের ছবির গুরুত্ব সহ আপনার ব্র্যান্ড প্রদর্শন করুনঃ

ভিজ্যুয়াল কন্টেন্ট গ্রাহকদের আকৃষ্ট এবং ইনগেজ করার জন্য একটি শক্তিশালী হাতিয়ার। উচ্চমানের ছবিগুলি কেবল আপনার পণ্য বা পরিষেবাগুলিই প্রদর্শন করে না বরং আপনার ব্র্যান্ড পরিচয় তৈরিতেও বড়  অবদান রাখে।

দিকনির্দেশনাঃ

  • বিভিন্ন ধরনের ছবি নির্বাচন করুনঃ আপনার দোকানের সামনের ছবি, পণ্য, পরিষেবা, দলের সদস্য এবং আপনার ব্যবসার প্রতিনিধিত্বকারী অন্য যে কোনও দিকের ছবি অন্তর্ভুক্ত করুন।
  • উচ্চ রেজোলিউশন নিশ্চিত করুনঃ পেশাদার ডিজাইন ও ভাবমুর্তি বজায় রাখতে পরিষ্কার এবং উচ্চ-রেজোলিউশনের ছবি বেছে নিন।
  • গুগলের নির্দেশাবলী অনুসরণ করুনঃ আপনার গুগল মাই বিজনেস প্রোফাইল- জি. এম. বি প্রোফাইলে কোনও সমস্যা এড়াতে গুগলের ছবির নির্দেশিকা মেনে GMB Guidelines by Google  
  • হলিনেক্স  ডিজিটাল থেকে অন্তর্দৃষ্টিঃ আমরা বিভিন্ন ধরনের ছবির  মেটাডাটা, সাইজ , রেজোলিউসন সহ সকল দিক ই অপ্টিমাইজ করি যা বিভিন্ন ব্যবসার জন্য সর্বোত্তম কাজ করে। আপনি রেস্তোরাঁ, খুচরো দোকান বা পরিষেবা প্রদানকারী যাই হোন না কেন, আমাদের গাইড আপনাকে আকর্ষণীয় ডিজাইনের কনটের মাধ্যমে কার্যকরভাবে আপনার ব্র্যান্ড প্রদর্শন করতে সহায়তা করে।

ধাপ ৬: গ্রাহকের রিভিউকে উৎসাহিত করুন এবং তাতে দ্রুত সাড়া দিনঃ

গ্রাহক রিভিউ বা ফিডব্যাক গুলি আপনার ব্যবসার সুনাম গঠনে এবং সম্ভাব্য গ্রাহকদের প্রভাবিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আস্থা ও বিশ্বাসযোগ্যতা গড়ে তোলার জন্য ইতিবাচক ও নেতিবাচক উভয় ধরনের রিভিউ বা ফিডব্যাক র সঙ্গে সক্রিয়ভাবে জড়িত হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

দিকনির্দেশনাঃ

  • ইতিবাচক রিভিউ বা ফিডব্যাক গুলিকে উৎসাহিত করুনঃ সন্তুষ্ট গ্রাহকদের ইতিবাচক রিভিউ বা ফিডব্যাক  দিতে বলুন, ফলো-আপ ইমেল বা ইন-স্টোর সাইনেজের মাধ্যমে।
  • সঙ্গে সঙ্গে উত্তর দিনঃ ইতিবাচক এবং নেতিবাচক উভয় রিভিউ বা ফিডব্যাক এর সঙ্গে সঙ্গে এবং পেশাগতভাবে মোকাবিলা করুন। ইতিবাচক প্রতিক্রিয়ার জন্য কৃতজ্ঞতা দেখান এবং বুদ্ধিমত্তার সাথে উদ্বেগের সমাধান করুন।
  • প্রতিক্রিয়া  থেকে শিখুনঃ উন্নতির ক্ষেত্রগুলি চিহ্নিত করতে এবং গ্রাহক সন্তুষ্টির প্রতি আপনার প্রতিশ্রুতি প্রদর্শন করতে প্রতিক্রিয়া ব্যবহার করুন।
  • হলিনেক্স  ডিজিটাল-এর দৃষ্টিভঙ্গিঃ আমাদের গাইড শুধুমাত্র আপনাকে রিভিউ বা ফিডব্যাক র গুরুত্ব সম্পর্কে নির্দেশনা দেয় না বরং ইতিবাচক প্রতিক্রিয়াকে উৎসাহিত করার জন্য কৌশলও সরবরাহ করে। আমরা একটি ইতিবাচক অনলাইন খ্যাতি গড়ে তুলতে সক্রিয় সম্পৃক্ততার গুরুত্বের উপর জোর দিচ্ছি।

পদক্ষেপ ৭: গুগল মাই বিজনেস পোস্টের গুরুত্ব ব্যবহার করুনঃ

গুগল মাই বিজনেস – জি. এম. বি পোস্টগুলি অনুসন্ধানের ফলাফলগুলিতে সরাসরি ইভেন্ট, অফার এবং আপডেট আকারে প্রচার করার সুযোগ প্রদান করে। এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য গ্রাহকের  আকর্ষন  বাড়ায় এবং এতে তারা নির্দিষ্ট ক্রিয়াকলাপ চালাতে পারে।

দিকনির্দেশনাঃ

  • নিয়মিত পোস্ট আপডেট করুনঃ অনুষ্ঠান, প্রচার বা নতুন পণ্য/পরিষেবা সম্পর্কে সময়োপযোগী পোস্ট দিয়ে আপনার শ্রোতাদের অবহিত রাখুন।
  • পছন্দনীয়  ভিজুয়াল ব্যবহার করুনঃ আপনার পোস্টগুলিকে অনুসন্ধানের ফলাফলে (Search Result)  আলাদা করে তুলতে আকর্ষণীয় ছবি অন্তর্ভুক্ত করুন।
  • কার্যকর কনটেন্ট তৈরি করুনঃ গ্রাহকদের নির্দিষ্ট পদক্ষেপ নিতে উৎসাহিত করুন, যেমন কেনাকাটা করা বা কোনও অনুষ্ঠানে যোগ দেওয়া।
  • হলিনেক্স  ডিজিটাল-এর শেয়ার করা কৌশলঃ আমরা কার্যকর জি. এম. বি পোস্ট তৈরির কৌশলগুলি এমন ভাবে  নিই যা মনোযোগ আকর্ষণ করে এবং গ্রাহকের ক্রিয়াকলাপকে চালিত করে। আমরা এমন ভাবে কনটেন্ট রিসার্স করি  যা সর্বোত্তমভাবে কাজ করে এবং আপনার লক্ষ্য দর্শকদের উপর সর্বাধিক প্রভাবের জন্য পোস্টগুলিকে কীভাবে অনুকূল করা যায়।

উপরোক্ত পদক্ষেপগুলি অনুসরণ করে, াপনি আপনার  গুগল মাই বিজনেস প্রোফাইলগুলি উন্নত করতে পারেন, সঠিক তথ্য নিশ্চিত করতে পারে্ন, আকর্ষণীয় ভিজ্যুয়াল, ইতিবাচক রিভিউ বা ফিডব্যাক  এবং কার্যকর যোগাযোগ নিশ্চিত করতে পারেন যা সম্মিলিতভাবে একটি শক্তিশালী অনলাইন উপস্থিতিতে অবদান  রাখবে।

আপনার গুগল মাই বিজনেস প্রোফাইল অপ্টিমাইজ করা কেবল একটি কাজ নয়; এটি একটি চলমান কৌশল যা নিয়ে হলিনেক্স  ডিজিটাল কাজ করে যাচ্ছে অনেক বছর ধরে। আপনার ব্যবসা স্থানীয় অনুসন্ধানে আলাদা, আরও বেশি গ্রাহককে আকৃষ্ট করে এবং প্রতিযোগিতামূলক ডিজিটাল ল্যান্ডস্কেপে সমৃদ্ধ হয় তা নিশ্চিত করতে আমাদের ধাপে ধাপে গাইড অনুসরণ করতে পারেন। ইচ্ছা করলে হলিনেক্স ডিজিটালের সাথে যোগাযোগও করতে পারেন।  হলিনেক্স  ডিজিটাল-এর মাধ্যমে অনলাইন মার্কেটিং এর গ্রোথ শিল্পে দক্ষতা অর্জনের বিষয়ে আরও মুল্যবান  টিপসের জন্য  সাথেই থাকুন!

More Posts

Scroll to Top